Introduction IPI


ইনফ্রা পলিটেকনিক ইন্সটিটিউট, বরিশাল।

চলমান একুশ শতকে পৃথিবীর রূপ এবং রূপান্তর আমরা প্রতিনিয়ত। অবলােকন করছি। তত্ত্ব-তথ্য-প্রযুক্তি-প্রকর্ষের এক প্রচণ্ড উল্কাময়। গতি প্রতিনিয়ত এ বিশ্বকে পাল্টে দিচ্ছে। এ এক অভিনব পৃথিবী, যেখানে সৃজনশীলতার বিষ্ময়, সৃষ্টি সুখের উল্লাস আর নিত্য সৃষ্টির প্রতিযােগিতায় অতিবাহিত হচ্ছে প্রতিটি মুহূর্ত। বিশ শতকে প্রযুক্তি বিপ্লবের (Technological Revolution) সর্বব্যাপী প্রভাবের মধ্য দিয়ে বিশ্ব প্রবেশ করেছে একুশ শতকে। এ শতকেরও প্রথম দশকটি আমরা অতিক্রম করেছি। কীভাবে আমরা এ বিশ্বকে দেখতে পাচ্ছি? কী এর বৈশিষ্ট্য? কোন কোন চ্যালেঞ্জ আমাদের মােকাবেলা করতে হচ্ছে? উন্নয়নের মূলমন্ত্র কীভাবে দৃশ্যমান হচ্ছে? বিষয়গুলাে যেমন জানা প্রয়ােজন, একইভাবে উন্নয়ন পথ-পরিক্রমায় এর গুরুত্ব অপরিসীম। একুশ শতকের সূচনালগ্নে (১৯৯৯ খিষ্টাব্দে) সিউলে অনুষ্ঠিত ২য় আন্তর্জাতিক TVE সম্মেলনে এ শতকের উদীয়মান চ্যালেঞ্জ মােকাবেলার যে পথ-নির্দেশিকা উপস্থাপন করা হয়েছে তা উল্লেখ করা খুবই প্রাসংগিক-“We have considered the emerging challenges of the 21st century, a century that will be an era of knowledge, information and communication, globalization. And the revolution in information and communication technology have signaled the need for a new human centered development paradigm. We have concluded that TVE as an integral component of life long learning, has a crucial role to play in this new era as an effective tool to realize the objectives of culture of peace, environmentally sound sustainable development, social cohesion and international citizenship." (UNESCO'99, Final report, 2nd international conference on TVE, UNESC0) অর্থাৎ “একুশ শতকের উদীয়মান চ্যালেঞ্জ সমূহকে আমরা বিবেচনায় নিয়েছি, যেখানে জ্ঞান, তথ্য ও যােগাযােগের এক নতুন দিগন্ত সূচিত হতে।

ইনফ্রা পলিটেকনিক ইন্সটিটিউট ২০০৩ সালের ৪ অক্টোবর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন চালিকাশক্তি হিসেবে মানবসম্পদই যে মূল নিয়ামক তা দৃশ্যমান হচ্ছে। বাংলাদেশ কারিগরি শিক্ষাবাের্ডের অনুমােদন লাভ করে। প্রাথমিক একুশ শতকের চ্যালেঞ্জ মােকাবেলা তথা টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে কারিগরি পর্যায়ে ভাড়া করা ভবনে শুধুমাত্র কম্পিউটার টেকনােলজি বিভাগে মাত্র ৪০ জন শিক্ষার্থী নিয়ে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে অপরিহার্য অগ্রাধিকার (Priorities) হিসেবে গণ্য করা হচ্ছে। মূলত কারিগরি ও পাঠদান শুরু হয়। দীর্ঘ এক যুগের অক্লান্ত পরিশ্রম, কঠোর অধ্যবসায় ও বৃত্তিমূলক শিক্ষা পদ্ধতির মাধ্যমে বিশ্ব নাগরিকের যে প্রসঙ্গটি উল্লেখ হয়েছে তার সকলের সহযােগিতায় ইনফ্রা পলিটেকনিক ইন্সটিটিউট বর্তমানে সম্যক ধারণা প্রাসংগিক হিসেবে বিবেচনা করা যায়।